1. admin@fenirprotikriya.com : admin :
  2. nizamfeni11@gmail.com : Nizam :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
সূর্যের সবচেয়ে কাছ থেকে তোলা ছবি - ফেনীর প্রতিক্রিয়া
সোমবার, ২০ মে ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
শিবপুরে ডাঃ এরশাদ উল্লাহর উদ্যোগে ১৩০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান নিউইয়র্কের স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রী অর্জন করলেন ছাগলনাইয়ার ফাহমিদা করৈয়া বহু-পার্শ্বিক উচ্চ বিদ্যালয়ের নতুন কমিটির অভিষেক ছাগলনাইয়ায় শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নুরুল আবছার জিএমহাটের বশিকপুরে হারুন মজুমদারের সমর্থনে মহিলা সমাবেশ  আলোচনার শীর্ষে চেয়ারম্যান প্রার্থী এনামুল হক মজুমদার  সংসদ সদস্য নয় ফেনী-১ আসনে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর ও উদ্বোধন করবেন  মুক্তিযোদ্বারা পাঠাননগরে আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এমপির গণসংযোগ জাতীয় পর্টির নেতাকর্মীদের সাথে শাহরিয়ার ইকবালের ঈদ শুভেচ্ছা বিনিময়

সূর্যের সবচেয়ে কাছ থেকে তোলা ছবি

Reporter Name
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ১৯৪ বার পড়া হয়েছে

 

এ যাবতকালের সবচেয়ে কাছ থেকে তোলা সূর্যের ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির সোলার অরবিট মিশন।

ছবিতে দেখা যাচ্ছে আলোকমণ্ডলের হাজার হাজার ক্ষুদ্রাকার সৌর শিখা নেচে বেড়াচ্ছে। বিজ্ঞানীরা যাকে ‘ক্যাম্প-ফায়ারের’ সঙ্গে তুলনা করেছেন।

এই অরবিট মিশন কেপ ক্যানাভেরাল থেকে গত ফেব্রুয়ারিতে পাঠানো হয়েছিল।

সূর্যের ৭.৭০ কোটি কিলোমিটার দূর থেকে গত মাসে এই চমকপ্রদ ছবি তুলেছে সোলার অরবিটার। এই দূরত্ব পৃথিবী ও সূর্যের মোট দূরত্বের প্রায় অর্ধেক।

হলুদ ও কালো ধোঁয়াটে ধূসর বর্ণের জ্বলন্ত অগ্নিকুণ্ডের এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

দশ বছরের বেশি সময় ধরে নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি বা সৌর পর্যবেক্ষণ কেন্দ্র সূর্যের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করেছে।

পৃথিবীর কক্ষপথ থেকে প্রতি এক সেকেন্ডেরও কম সময় পর পর তারা সূর্যের অসংখ্য ছবি তুলেছে। তাদের অতি উচ্চ মানসম্পন্ন ক্যামেরা ৪২৫ মিলিয়ন অর্থাৎ সাড়ে ৪২ কোটি ছবি তুলেছে এক দশক ধরে। তবে এত কাছ থেকে আগে কখনো তোলা সম্ভব হয়নি।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY POPULAR HOST BD